ভাব সম্প্রসারণ- স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো



স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালো


সমাজজীবনে শত্রু-মিত্র বাছাই করা খুবই কঠিন। কেননা শত্রর আবরণে মিত্র এবং মিত্রের আবরণে শত্র আমাদের চারপাশে ছড়িয়ে আছে। তারপরও সাধারণভাবে আমরা শত্রু বলতে প্রতিপক্ষকে এবং মিত্র বলতে বন্ধুকে বুঝি।

সাধারণত দৃষ্টিতে সুখে-দুঃখে, আনন্দে-বিপদে যে ব্যাক্তি সহমর্মী, সহগামী, সমব্যথী হয় তাকে আমরা মিত্র বা বন্ধু মনে করি। বন্ধুদের মধ্যে কিছু থাকে স্পষ্টভাষী। তারা কথাবার্তা, আচার-আচরণে ভুল হলে তা ধরিয়ে দেয়। আবার কখনো কখনো এসব ত্রটি সংশোধনে সাহায্য করে। এরা সত্যিকার অর্থেই মিত্র। কিন্তু কিছু বন্ধু থাকে যারা নির্বাক। তারা ভালো মন্দ কিছুই বলে না। তারা কেবল সুবিধা নেয়। এ কারণে তারা ক্ষতিরও কারণ হয়। নির্বাক বন্ধুরা কেবল বন্ধুর সম্পর্কটুকু রেখে নিজেরা নিরাপদ দূরত্বে থাকে যাতে দোষের ভাগী না হতে হয়। স্পষ্টভাষী শত্রু বলে-কয়ে শত্রুতা করে। কোন ভুল ত্রুটি হলে সরাসরি ধরিয়ে দেয়। এতে মানুষের কি ক্ষতি হয় তা বলে দেয়। আর্থিক বা সম্মান হানিকর কিছু থাকলে তা আঙ্গুল দিয়ে ধরিয়ে দেয়। এতে ভুল ত্রুটি সংশোধনের সুযোগ তৈরি হয়। এতে প্রতিপক্ষ দ্রুত তা সামলে নেয়। কিন্তু নির্বাক মিত্র আড়ালে শত্রুতা করে। তাকে দেখা যায় না, চেনা যায় না। তাছাড়া কখন কী ধরনের শত্রুতা করবে সেটাও আগে থেকে জানার সুযোগ থাকে না। ফলে এমন ক্ষতি হয়ে যায় যা শোধরানোর কোন উপায় থাকে না।

স্পষ্টভাষী শত্রুর তুলনায় নির্বাক মিত্র বা নির্বাক শত্রু সবচেয়ে বেশি ক্ষতিকর। বরং স্পষ্টভাষী শত্রুই প্রকৃত মিত্রের মতো সক্রিয় থাকে। তাই বলা হয়েছে স্পষ্টভাষী শত্রু অপেক্ষা মিত্র অপেক্ষা ভালো।


  • কন্টেন্টটি আমাদের নিজস্ব লিখিত নয়। এটি বই থেকে সংগৃহীত।

Post a Comment

0 Comments